সুইডেনে রুশ বাহিনীর হামলার আশংকা

ইউক্রেন যুদ্ধ এরইমধ্যে বিশ্বকে করে তুলেছে অস্থির। দেখা গিয়েছে নানা সংকট বিশ্বজুড়ে। আর এবারে রাশিয়া কর্তৃক সামরিক হামলার শিকার হওয়ার আশংকা ব্যক্ত করছে সুইডেন।

এদিকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্য হওয়ার জন্য আবেদন করেছে দেশটি। দেশটির পার্লামেন্টের এক রিপোর্টে বলা হয়েছে, সুইডেনের বিরুদ্ধে রুশ সামরিক হামলার বিষয় একেবারেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। 

এ প্রসঙ্গে রয়টার্স  সোমবার (১৯ জুন) জানিয়েছে, মূলত রাশিয়ার হুমকি থেকে বাঁচতে ইউরোপীয় এই দেশটি ন্যাটোর সদস্য হতে জোর তদবির চালিয়ে আসছে।

এদিকে এই হামলার বিষয়ে বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে রোববার সুইডেনের সরকারি সম্প্রচারমাধ্যম এসভিটি এই সংক্রান্ত খবরও প্রচার করেছে। 

রয়টার্স জানায়, সুইডেন তার প্রতিরক্ষা ব্যবস্থা আরও শক্তিশালী করার প্রচেষ্টা জোরদারের পাশাপাশি ইউক্রেনে রাশিয়ার হামলার পর গত বছর দেশটি পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগদানের জন্য আবেদনও করেছে। 

তবে তুরস্ক এবং হাঙ্গেরি এখনও সুইডেনের এই আবেদন অনুমোদন না করায় দেশটির সদস্য হওয়ার বিষয়টি এখনও ঝুলে রয়েছে। 

সুইডিশ পার্লামেন্টের প্রতিরক্ষা কমিটির এক রিপোর্টে বলা হয়েছে, রাশিয়ান সেনাবাহিনীর স্থল ইউনিট ইউক্রেন যুদ্ধে নিয়োজিত থাকলেও সুইডেনের বিরুদ্ধে (রুশ সেনাদের পক্ষ থেকে) অন্য ধরনের সামরিক হামলার বিষয়টি উড়িয়ে দেওয়া যায় না।

তবে এ বিষয়ে জানতে চাওয়া হলে সুইডেনের পার্লামেন্টের প্রতিরক্ষা কমিটির চেয়ারম্যান তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য জানায়নি। 

সুইডেনের এসভিটি বলেছে, ওই রিপোর্টে সুইডেনের জন্য একটি নতুন প্রতিরক্ষা তত্ত্বের রূপরেখা তুলে ধরা হয়েছে। যেখানে নিজেদের পূর্ববর্তী নিরপেক্ষ অবস্থানের পরিবর্তে সামরিক জোট ন্যাটোর সদস্য পদ লাভের মাধ্যমে সামনের দিকে  এগিয়ে যাওয়ার কথা তুলে ধরা হয়েছে।

সূত্র: আল-জাজিরা, রয়টার্স, এসটিভি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //